Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

১. বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

২. জাতি ধর্ম, বর্ণ ও রাজনৈতিক/সামাজিক/অর্থনৈতিক শ্রেণী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ রয়েছে।

৩. থানায় আগত সাহায্যপ্রার্থীদের আগে আসা ব্যক্তিকে আগে সেবা প্রদান করা হবে।

৪. থানায় সাহায্যপ্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মানসূচক সম্বোধন করবে।

৫. থানায় জিডি করতে আসা ব্যক্তির আবেদনকৃত বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর, তারিখ ও সংশ্লিষ্ট অফিসারের স্বাক্ষর ও সিলমোহরসহ তা আবেদনকারীকে প্রদান করতে হবে। বর্ণিত জিডি সংক্রান্ত বিষয়ে যথাশীঘ্র সম্ভব ব্যবস্থা গ্রহণ করা হবে এবং গ্রহীত ব্যবস্থা পুনরায় আবেদনকারীকে অবহিত করা হবে।

৬. থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/লিখিত বক্তব্য অফিসার-ইন-চার্জ কর্তৃক এজাহারভুক্ত করবে এবং আগত ব্যক্তিকে মামলার নম্বর, তারিখ ও ধারা এবং তদন্তকারী অফিসারের নাম ও পদবি অবহিত করবে। তদন্তকারী অফিসার এজাহারকারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তাঁকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করবে এবং তদন্ত সমাপ্ত হলে তাঁকে ফলাফল লিখিতভাবে জানিয়ে দিবে।

৭. থানায় মামলা করতে আসা কোন ব্যক্তির মামলা অফিসার-ইন-চার্জ/থানার ডিউটি অফিসার এন্ট্রি করতে অপারগতা প্রকাশ করলে তখন উক্ত বিষয়টির উপর প্রতিকার চেয়ে নিম্নবর্ণিত নিয়মানুযায়ী আবেদন করবেনঃ-

(ক) সহকারী পুলিশ সুপার (সার্কেল) এর নিকট আবেদন করবেন।

(খ) তিনি যদি উক্ত বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি জেলা পুলিশ সুপারের নিকট আবেদন করবেন।

(গ) অতঃপর তিনিও যদি উক্ত ব্যক্তির বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি সংশ্লিষ্ট ডিআইজির নিকট আবেদন করবেন।

(ঘ) তাঁরা কেউ উক্ত বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করলে মহাপুলিশ পরিদর্শকের নিকট উক্ত বিষয়ে প্রতিকার চেয়ে আবেদন করবেন।

৮. আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে এবং এ বিষয়ে থানা সকল মেডিকেল সার্টিফিকেট সংগ্রহ করবে।

৯. শিশু/কিশোর অপরাধী সংক্রান্ত বিষয়ে শিশু আইন, ১৯৭৪ এর বিধান অনুসরণ করা হবে এবং তাঁরা যাতে কোনভাবেই বয়স্ক অপরাধীর সংস্পর্শে না আসতে পারে তা নিশ্চিত করা হবে। এ জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে কিশোর হাজতখানার ব্যবস্থা করা হবে।

১০.  মহিলা আসামি/ভিকটিমকে যথাসম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন।

১১. কিছু সংখ্যক থানায় ওয়ানস্টপ ডেলিভারী সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে উক্ত ওয়ানস্টপ ডেলিভারি সার্ভিস সেন্টার সকল থানায় প্রবর্তন করা হবে।

১২. আহত/মানসিকভাবে বিপর্যস্ত ভিকটিমকে সার্বিক সহযোগিতার জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে ভিকটিম সাপোর্ট ইউনিট চালু করা হবে।

১৩. পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রাপ্তির ৩(তিন) দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে থানা হতে সংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরণ করা হবে।

১৪. থানা হতে বর্ণিত আইনগত সহযোগিতা না পাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর অভিযোগ দাখিল করা যাবে।

সেইক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষ

(ক) লিখিত অভিযোগ প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা অভিযোগকারীকে অবহিত করবেন।

(খ) ব্যক্তিগতভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনোযোগ সহকারে শুনবেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা অভিযোগকারীকে জানাবেন।

(গ) টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

১৫. সকল থানায় পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, এএসপি (হেডকোয়ার্টার্স), সংশ্লিষ্ট সার্কেল এএসপি এবং থানার অফিসার-ইন-চার্জের টেলিফোন নম্বর থানায় প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।

১৬. জেলায় কর্তব্যরত সকল পর্যায়ের অফিসারগণ প্রতি কার্যদিবসে নির্ধারিত সময়ে সকল সাহায্যপ্রার্থীকে সাহায্য প্রদান করবে।

১৭. থানার পুলিশ সদস্যগণ কম্যুনিটির সাথে নির:বিচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করবেন এবং কম্যুনিটি ওরিয়েন্টড পুলিশ সার্ভিস চালু করবেন।

১৮. উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ নিয়মিত কম্যুনিটির সহিত অপরাধ দমনমূলক/জনসংযোগমূলক সভা করবেন এবং সামাজিক সমস্যাসমুহের আইনগত সমাধানের প্রয়াস চালাবেন।

১৯.বিদেশে চাকুরী/উচ্চশিক্ষার জন্য গমনেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করবে।

২০. ব্যাংক হতে কোন প্রতিষ্ঠান অধিক পরিমাণ টাকা উত্তোলন করলে উক্ত টাকা নিরপদে নেওয়ার জন্য চাহিদা অনুযায়ী পুলিশ এস্কর্টের ব্যবস্থা করা হবে।

২১. জেলা শহরে যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ, ট্রাফিক সংশ্লিষ্ট কি কি সেবা প্রদান করছে তা প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।

২২. থানা সমূহের মাধ্যমে নিম্নে বর্ণিত সেবা পাবেন-

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের  সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তি

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল।

উর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও

ই-মেইল।

 

1.

জিডি এন্ট্রি ও তদন্ত।

তাৎক্ষনিক

সংক্ষুব্দ ব্যক্তির আবেদনপত্র এবং তদন্তের প্রয়োজনে সংগৃহীত কাগজপত্রাদি। 

থানা সার্ভিস ডেলিভারী সেন্টার

নেই

সংশ্লিষ্ট থানার ডিউটি অফিসার

(১) অফিসার ইনচার্জ, বাকেরগঞ্জ থানা, বরিশাল। মোবাঃ 01713-374272

ই-মেইল ocbar.bak@police.gov.bd

(২) অফিসার ইনচার্জ বাবুগঞ্জ থানা, বরিশাল।

মোবা-01713374271

ই-মেইল-ocbar.bab@police.gov.bd

(৩) অফিসার ইনচার্জ, উজিরপুর থানা, বরিশাল।

মোবাঃ-01713-374276

ই-মেইল ocbar.uzi@police.gov.bd

(4) অফিসার ইনচার্জ, বানারীপাড়া থানা, বরিশাল। মোবাঃ -01713-374273

ই-মেইল ocbar.ban@police.gov.bd

(5) অফিসার ইনচার্জ, গৌরনদী থানা, বরিশাল।

মোবাঃ-01713-374275

ই-মেইল ocbar.gou@police.gov.bd

(6) অফিসার ইনচার্জ, আগৈলঝাড়া থানা, বরিশাল। মোবাঃ-01713-374274

ই-মেইল ocbar.ago@police.gov.bd

(7) অফিসার ইনচার্জ, মুলাদী থানা, বরিশাল।

মোবাঃ -01713-374270

ই-মেইল ocbar.mul@police.gov.bd

(8) অফিসার ইনচার্জ, হিজলা থানা, বরিশাল।

মোবাঃ 01713-374268

ই-মেইল ocbar.hij@police.gov.bd

(9) অফিসার ইনচার্জ, মেহেন্দীগঞ্জ থানা, বরিশাল। মোবাঃ 01713-374269

ই-মেইল ocbar.mah@police.gov.bd (10) অফিসার ইনচার্জ, কাজিরহাট থানা, বরিশাল। মোবাঃ  01769-690450 ই-মেইল ocbar.kaz@police.gov.bd

ocbar.kazi@police.gov.bd

(11) অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি), বরিশাল। মোবা-01769-690269 ই-মেইল -addispbar.dsb@police.gov.bd

(12) ট্রাফিক ইন্সপেক্টর, বরিশাল জেলা।

মোবা- 01713-374280

ইমেইল-

2.

মামলা রুজুরকরণ ও তদন্ত

মামলা রুজুকরণ তাৎক্ষনিকভাবে হয় কিন্তু তদন্তে সময় সীমা নেই।

এজাহার ও ঘটনা সংশ্লিষ্ট কাগজপত্রাদি।

থানা সার্ভিস ডেলিভারী সেন্টার ।

নেই

সংশ্লিষ্ট মামলার তদন্তকারী কর্মকর্তা।

3.

আহত/মানসিক বিপর্যস্থ ভিকটিমকে সার্বিক সহযোগিতা।

তাৎক্ষনিক

-

-

নেই

থানা কর্তৃক নিয্ক্তু প্রথম সাড়া প্রদানকারী কর্মকর্তা(এএসআই-ইন্সপেক্টর)

4.

নারী ও শিশু ভিকটিমকে নারী ও শিশু বান্ধব কর্মকর্তার মাধ্যমে সার্বিক সেবা প্রদান। 

তাৎক্ষনিক

প্রয়োজন মোতাবেক

থানা সার্ভিস ডেলিভারী সেন্টার

নেই

নারী ও শিশু বান্ধব কর্মকর্তা

5.

থানায় লিখিত অভিযোগ প্রাপ্তি ও আইনগত ব্যবস্থা গ্রহণ। 

০৭ দিন

অভিযোগ সংক্রান্ত আবেদনপত্র

থানা সার্ভিস ডেলিভারী সেন্টার

নেই

ডিউটি অফিসার

6.

টেলিফোন/মিডিয়া ও অন্যান্য সূত্রে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে যথাযথভাবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা।

তাৎক্ষনিক

প্রাপ্তি সাপেক্ষে

থানা সার্ভিস ডেলিভারী সেন্টার

নেই

ডিউটি অফিসার

7.

নিরাপত্তাজনিত পুলিশ স্কট।

চাহিদা অনুযায়ী

সেবা প্রত্যাশীদের চাহিদাপত্র

-

নেই

টীম লিডার (এএসআই-ইন্সপেক্টর)

8.

পুলিশ ভেরিফিকেশন

৭-১৫ দিন

ভেরিফিকেশন ফরম

সংশ্লিষ্ট দপ্তর

প্রযোজ্য ক্ষেত্রে বিদ্যমান

এসআই-ইন্সপেক্টর

9.

পুলিশ ক্লিয়ারেন্স

০৭ দিন

আবেদন পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র

ওয়েবসাইড

৫০০ (পাঁচশত) টাকার চালান

অফিসার ইনচার্জ

10.

জনশৃংখলা ব্যবস্থাপনা 

তাৎক্ষনিক

-

-

-

অফিসার ইনচার্জ

11.

মোবাইল কোর্ট পরিচালনায় নিরাপত্তা প্রদান।

চাহিদা অনুযায়ী

জেলা প্রশাসকের কার্যালয়ের পত্রাদি

-

-

টীম লিডার (এএসআই- ইন্সপেক্টর)

12.

জনসভার নিরাপত্তা প্রদান

নির্ধারিত সময়

-

-

-

টীম লিডার

13.

বিশেষ এলাকাধীণ বিদেশী ব্যক্তিবর্গ ও অতিথিদের নিরাপত্তা বিধান।

চাহিদা মোতাবেক

সংশ্লিষ্ট দপ্তর/ব্যক্তির নিকট হতে প্রাপ্ত পত্র

-

-

অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি)

14.

ট্রাফিক সেবা

তাৎক্ষনিক

-

-

-

ট্রাফিক ইন্সপেক্টর

15.

অপরাধ প্রতিরোধমূলক  ব্যবস্থা।

চলমান প্রক্রিয়া

-

-

-

সংশ্লিষ্ট অফিসার ইনচার্জ

16.

অপরাধীদের বিরুদ্ধে জন সচেতনতামূলক কর্মসূচি।

চলমান

সচেতনতামূলক লিফলেট/ব্যানার/পোষ্টার/ফেষ্টুন ইত্যাদি।

-

-

অফিসার ইনচার্জ সহ উর্দ্ধতন কর্মতাবৃন্দ।